ট্যাটু করে এইচআইভি পজিটিভ!

স্বদেশ জার্নাল → প্রকাশ : 9 Aug 2022, 11:06:52 PM

image06

গত দুই মাসে ভারতের বারাণসী জেলা হাসপাতালের চিকিৎসকরা দুইজন রোগীকে দেখেছেন। যারা তাদের শরীরে ট্যাটু করার পরে এইচআইভি পজিটিভ হয়েছেন। 

বারাণসী জেলা হাসপাতালের চিফ মেডিকেল অফিসার নিশ্চিত করেছেন যে, জেলা হাসপাতালে চিকিৎসাধীন দুই রোগী দাবি করেছেন তাদের কেউই কাউকে রক্ত নেননি বা দেননি বা কোনও অনিরাপদ যৌন মিলনে লিপ্ত হননি। কিন্তু ট্যাটু করার পর তারা এইচআইভি পজিটিভ হয়েছেন। 

দীনদয়াল উপাধ্যায় হাসপাতালের এন্টিরেট্রোভাইরাল ট্রিটমেন্ট (এআরটি) সেন্টারের সিনিয়র চিকিতসক প্রীতি আগরওয়াল বলেন, ট্যাটু করার সময় সংক্রমিত সূঁচ ব্যবহার করা এই সমস্যার মূল কারণ।  

চিকিৎসক আগরওয়াল বলেন, যে সুই দিয়ে ট্যাটু তৈরি করা হয় তা খুবই ব্যয়বহুল। সাধারণত, একটি ট্যাটু করার পরে সুই ধ্বংস করা উচিত। কিন্তু আরও বেশি উপার্জনের জন্য ট্যাটু-নির্মাতারা একই সুই ব্যবহার করে মানুষের গায়ে ট্যাটু আঁকতে থাকে।

তবে ট্যাটু করা লোকেরা এই বিপদ সম্পর্কে অবগত নয়। ট্যাটু প্রস্তুতকারক মেশিনে নতুন সুই বসিয়েছে কিনা তাও তারা খেয়াল করে দেখেন না। এমন পরিস্থিতিতে যদি কোনও এইচআইভি আক্রান্ত ব্যক্তি সেই সুই দিয়ে ট্যাটু করান তবে একই সুই ব্যবহার করে অন্যদের এইচআইভি সংক্রমণ হওয়ার সমস্ত ঝুঁকি থাকে। 

সূত্রঃ দ্য টাইমস অফ ইন্ডিয়া


Share

বিজ্ঞাপন
© All rights reserved © 2022 swadeshjournal.news Design & Developed by : alauddinsir