পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

স্বদেশ জার্নাল → প্রকাশ : 13 Jul 2022, 1:53:59 AM

image06

যারা নতুন ভাবে বিদেশ যাওয়ার জন্য পাসপোর্ট এর আবেদন করেছেন তারা অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স এর অত্যন্ত জরুরী। কেননা পুলিশ ক্লিয়ারেন্স ছাড়া আপনার পাসপোর্ট ইস্যু করা অসম্ভব। আজকে আমরা আপনাদের দেখাবো পুলিশ ক্লিয়ারেন্স কিভাবে আবেদন করবেন কিভাবে বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন এবং অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর আবেদন করার নিয়ম সংক্রান্ত বিস্তারিত সকল তথ্য। আশা করবো আপনি আমাদের পুরো আর্টিকেলটি পড়বেন এবং এই গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংগ্রহ করবেন।

শুধুমাত্র একজন ব্যক্তি যখন এক দেশ হতে অন্য দেশে অর্থাৎ বিদেশে গমন করেন এ অবস্থায় অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করতে হয়। তবে দেশের মধ্যে কোন প্রয়োজনে পুলিশ ক্লিয়ারেন্স এর দরকার হলে আপনি জেলা এসপি অফিসে সরাসরি যোগাযোগ করতে পারেন।

পুলিশ ক্লিয়ারেন্স কি?

আপনি যে দেশের একজন সুনাগরিক আপনার কোন প্রকার অপরাধমূলক কাজের সাথে আপনি জড়িত নয় এর একটি প্রমাণস্বরূপ পুলিশ ক্লিয়ারেন্স ব্যবহার করা হয়। অর্থাৎ বাংলাদেশ পুলিশ কর্তৃক প্রদানকৃত আপনার চারিত্রিক একটি সার্টিফিকেট যেখানে আপনি কোন ধরনের অনৈতিক কাজে জড়িত নয় তার প্রমাণ থাকে তাই প্রত্যায়ন পত্র বা পুলিশ ক্লিয়ারেন্স নামে পরিচিত।

অপরাধীর পক্ষে সার্টিফিকেট গ্রহণ করা সম্ভব নয়। কেননা অনলাইনে আবেদন করার সময় আপনাকে বেশ কিছু তথ্য জমা দিতে হয়। পাশাপাশি বাংলাদেশ পুলিশ করতে আপনার এই ক্লিয়ারেন্স পেতে হলে সরাসরি ভেরিফিকেশন করা হয়। সুতরাং নাগরিকরাই পুলিশের সেবা পেতে পারে আপনি তার প্রমাণ হিসেবে একমাত্র শর্ত হচ্ছে পুলিশ ক্লিয়ারেন্স।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কিভাবে পাবো?

আপনি যদি বিদেশ গমন করতে চান তাহলে অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জরুরি হবে। এখন প্রশ্ন হচ্ছে আপনি এই সার্টিফিকেট কিভাবে সংগ্রহ করবেন মনে রাখবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য অবশ্যই আপনাকে প্রয়োজনীয় কিছু কাগজপত্র সংগ্রহ করতে হবে।

অনলাইনে আবেদন ফরম পূরণ করেও চালান পরিশোধ করে সঠিক ভাবে আবেদন করতে হবে। পরবর্তীতে আপনার বর্তমান স্থায়ী ঠিকানায় অবস্থিত থানা আপনার আবেদনটি ফরওয়ার্ড করা হবে এবং পুলিশ থানা থেকে আপনাকে কোন প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে যোগাযোগ করতে বলা হবে। পরিশেষে আপনার থানা থেকে যদি সন্তোষজনক রিপোর্ট প্রদান করে তাহলে আপনি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে কি কি লাগে?

আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করতে চান তাহলে নিচের অংশে যে সকল কাগজপত্র ও শর্তাবলি দেওয়া হয়েছে তা মেনে চলুন।

  • অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন।
  • কমপক্ষে 3 মাস মেয়াদ রয়েছে এমন পাসপোর্ট।
  • পাসপোর্ট অনুসারে আবেদনকারীর বর্তমান ও স্থায়ী ঠিকানা আবেদনকারী কোন একটি মেট্রোপলিটন পুলিশের আওতাধীন হতে হবে।
  • আবেদনকারী যদি বিদেশে অবস্থান করেন এ অবস্থায় সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্ট তথ্য বাতায়ন কপি জমা দিতে হবে।
  • বিদেশী নাগরিকদের ক্ষেত্রে নিজ দেশের জাস্টিস অব পিস (Justice of Peace) কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানড কপি।
  • বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে পুলিশ ক্লিয়ারেন্স চালান (১-৭৩০১-০০০১-২৬৮১) কোড 500 টাকার অনলাইন বা অফলাইনে চালান ক্রেডিট ডেবিট কার্ড বা বিকাশ এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

উপরের দেওয়া কাগজপত্রগুলো যদি আপনি সংগ্রহ করতে পারেন তাহলে আপনি পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করতে পারবেন। তথ্য প্রযুক্তির উন্নতির কারনে এখন বর্তমানে ঘরে বসে থেকে অনলাইনের মাধ্যমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়া সম্ভব অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স এর আবেদন করার জন্য নিচে দেওয়া নিয়মগুলো যথাযথভাবে অনুসরণ করুন।

প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটার ইন্টারনেট কানেক্টেড হওয়া জরুরী এবং যেকোন একটির ব্রাউজার ওপেন করে পুলিশ বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স এর অফিশিয়াল pcc.police.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন।

বাংলাদেশ পুলিশের অফিশিয়াল ওয়েবসাইট প্রদর্শিত হবে ওপরের দিকে বাম পাশে রেজিস্ট্রেশন বাটন এ ক্লিক করুন।

আপনার সামনে একটি ফাঁকা প্রদর্শিত হবে যেখানে আপনার নাম ইংরেজিতে বড় অক্ষরে লিখুন।

আপনার মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিন।

আপনার ইমেইল আইডিটি বর্তমানে সচল রয়েছে তা লিখুন।

আবেদনকারী বিদেশি নাগরিক বাসি হলে ডানপাশের ফরেন চাইল্ড অপশনটি মার্ক করুন।

এরপর আপনাকে সিকিউরিটি প্রশ্নের উত্তর দিতে হবে এবং কন্টিনিউ অপশনে ক্লিক করুন।

এর পরবর্তী ধাপে আপনার মোবাইল নাম্বারে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড অথবা একটি PCC AV 6154 কোড প্রেরণ করা হবে আপনি যে মোবাইল নম্বরটি প্রদান করেছেন সেই মোবাইলে একটি এসএমএস সেন্ড করা হবে ভেরিফিকেশনের জন্য আপনার মোবাইলের মেসেজ অপশন থেকে উক্ত কোড টি সংগ্রহ করুন এবং মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন

আপনার অ্যাকাউন্ট সফলভাবে ভেরিফিকেশন সম্পন্ন হয়েছে আপনাকে পুনরায় হোম পেজে ফিরে যেতে হবে আপনার মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

ওপরের অংশে Apply অপশনে ক্লিক করুন।

আপনার পুলিশ ক্লিয়ারেন্স কেন প্রয়োজন তা নির্বাচন করুন। আপনি যদি বিদেশ যাওয়ার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহ করতে চান তাহলে এবার অপশন এ ক্লিক করে দেশের নাম নির্বাচন করুন।

পরবর্তী ধাপে আপনার পাসপোর্ট অনুসারে সকল তথ্য পূরণ করতে হবে এবং আপনার পাসপোর্ট সাইজের একটি ছবি নির্ধারিত স্থানে আপলোড করুন মনে রাখবেন ছবির সাইজ 150 কিলোবাইট হতে হবে।

আবেদন মেরে ধাপে আপনাকে পাসপোর্ট অনুসারে জরুরী যোগাযোগের জন্য স্থায়ী ও বর্তমান ঠিকানা প্রদান করতে হবে যেখানে আপনাকে থানা থেকে সরাসরি যোগাযোগ করতে পারবে।

আপনার পাসপোর্ট সহ অন্যান্য সকল প্রয়োজনীয় তথ্যাদি আপলোড করতে হবে যেমন আপনার জাতীয় পরিচয় পত্র জন্ম নিবন্ধন পাসপোর্ট ইত্যাদি।

আপনার উপরে দেওয়া সকল তথ্য যাচাই করুন যদি সকল তথ্য সঠিক হয়ে থাকে তাহলে ফাইনাল সাবমিট অপশন এ ক্লিক করে কনফার্ম করুন।

পুলিশ ক্লিয়ারেন্স চালান পরিশোধ করার নিয়ম

আপনি চাইলে অনলাইনে অথবা অফলাইনে 24 ঘণ্টার মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স এর চালান পরিশোধ করতে পারবেন। অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স চালান প্রস্তুত করতে হয় অনলাইনে টাকা পরিশোধ করতে চান এই লিংকে ক্লিক করুন পরবর্তী ধাপে আপনার পরিষদ বাটনে ক্লিক করলেই পেমেন্ট প্রক্রিয়া আপনার সামনে প্রদর্শিত হব।

অনলাইনের পাশাপাশি সরাসরি বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের যে কোন শাখায় সরাসরি যোগাযোগ করে একটি চালান ফরম সংগ্রহ করে তা দিয়েই আপনি পেমেন্ট সম্পন্ন করতে পারবেন। তবে চালান ফরম পূরণ করার সময় অবশ্যই বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স এর কোড নম্বর রয়েছে তা যথাযথভাবে লিখবেন।

পুলিশ ক্লিয়ারেন্স কত দিনে পাওয়া যায়?

আপনাদের মাঝে অনেকে রয়েছেন যে পুলিশ ক্লিয়ারেন্স কত দিনে পাওয়া যায় তার সম্পর্কে জানতে আগ্রহী তাদের উদ্দেশ্যে বলতে চাই যে পুলিশ ক্লিয়ারেন্স কত দিনে পাওয়া যায় তা নির্ভর করে তদন্তের সময় এর উপর। আপনার তথ্য যদি সঠিক হয়ে থাকে তাহলে আপনি 7 থেকে 10 কর্মদিবসের মধ্যে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাবেন। তবে মনে রাখবেন আপনার যদি কোন ধরনের অনৈতিক কাজ মামলা ও আইনি জটিলতা থেকে থাকে তাহলে পুলিশ কিলারেন্স পেতে একটু ঝামেলা হতে পারে।

পরিশেষে আমরা আপনাদের বলতে চাই যে আমাদের দেওয়া উপরের তথ্যগুলো আপনি যদি যথাযথভাবে অনুসরণ করেন তাহলে অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করতে পারবেন। যেহেতু এটি আইনি বিষয় তাই অবশ্যই আপনার ক্লিয়ারেন্স পেতে হলে সকল ধরনের আইনি জটিলতা থেকে দূরে থাকতে হবে ।


 


Share

বিজ্ঞাপন
© All rights reserved © 2022 swadeshjournal.news Design & Developed by : alauddinsir