মোবাইলে ভাইরাস দূর করার উপায়

স্বদেশ জার্নাল → প্রকাশ : 13 Jul 2022, 10:39:46 PM

image06

মোবাইলে ভাইরাসের কারণে নানা ধরণের সমস্যা পোহাতে হয় আমাদের। এমন এমন কাণ্ড মোবাইল ঘটাতে থাকে, যা আপনি না দেখলে কল্পনাই করতে পারবেন না। একটি মোবাইল যখন ভাইরাস আক্রান্ত হয়, তখন ওই ফোনের ডিসপ্লে পর্যন্ত কাঁপতে থাকে। দেখে মনে হবে, ফোনের ডিসপ্লে নষ্ট হয়েছে। কিন্তু অনেকেই হয়ত বুঝতেই পারবেন না যে, এই সমস্যাটি ভাইরাসের কারণে হয়েছে।  

যদি আপনার মোবাইল ভাইরাসাক্রান্ত হয়ে পড়ে তাহলে বেশি না ভেবে এখনই এটি দূর করুন। নিম্নে কয়েকটি টিপস দেয়া হলো- 

যদি ফোন ভাইরাসাক্রান্ত হয়ে পড়ে, তাহলে প্রথমে স্মার্টফোনটি সুইচ অফ করুন এরপর সাউন্ড বাটন এবং অফ বাটন এক সঙ্গে প্রেস করে ফোনটি রিবুট করুন।

যদি রিবুট অপশন খুলে যায় সেইখানে রিস্টার্ট বাটন প্রেস করুন, যাতে এই সময় ফোনে কোনো রকম ক্ষতি না হয়।

পরে রিস্টার্ট হয়ে গেলে সেটিংস-এ গিয়ে অপশনে যান

এরপর অপশনে গিয়ে প্রথমে দেখে নিন, আপনি যে অ্যাপসগুলো সর্বশেষ ডাউনলোড করেছেন। কোনো রকম অযাচিত অ্যাপ দেখলে সেইটাতে ক্লিক করুন।

এরপর অযাচিত অ্যাপটি আনইনস্টল করুন।

আর যদি দেখেন, আনইনস্টল বাটনটি নেই, তাহলে প্রথমে অ্যাপটি থেকে ‘অ্যাডমিন অ্যাক্সেস’ প্রত্যাহার করতে হবে। এরপর আবার সেটিংস থেকে সিকিউরিটি অপশনে গিয়ে ডিভাইস অ্যাডমিনিস্ট্রেটর অপশনে গিয়ে যে অ্যাপগুলি অযাচিত, সেইগুলো সিলেক্ট করে আনইনস্টল করতে হবে।

এইবার ফোনটি আবারো রিস্টার্ট করুন। কিন্তু মাথায় রাখবেন এইবার কিন্তু নরমাল মোডে রিস্টার্ট করতে হবে।

যদি উপরের পদ্ধতিতে কোনো কাজ না হয়, সে ক্ষেত্রে সেটিংস অপশনে গিয়ে> সিস্টেম> রিসেট অপশন> ইরেস অল ডেটা অপশন সিলেক্ট করতে হবে। তাহলে দেখবেন আপনার ফোনের সব ডাটা ডিলেট হয়ে নতুন ফোনের ন্যায় মোবাইল অন হবে। এরপর একটি একটি করে প্রয়োজনীয় অ্যাপসগুলো ইন্সটল করে নিন। 

এরপর খুব ভালোভাবে ফোনটি ব্যবহার করুন। পরে দেখবেন আপনার ভাইরাস ফোন থেকে দূর হয়েছে। তবে মনে রাখবেন, ফোন রিসেট করলে আপনার মোবাইলের অভ্যন্তরীণ সব ডাটা চলে যাবে। সেক্ষত্রে রিসেট মারার আগে ভেবে দেখুন, তারপর করুন।

ভাইরাস আসলে একটি স্মার্টফোনকে একেবারে অকার্যকর করে ফেলে। তাই ভাইরাস মোবাইলে প্রবেশের আগে আমাদের প্রত্যেককে সতর্ক থাকতে হবে। তবে আমি, আপনি, আমরা কেউই তো ভাইরাস দেখতে পায় না। তাহলে বুঝবো কীভাবে? বুঝতে পারবো না ঠিকই। তবে অযাচিত-অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন স্মার্টফোনে ইন্সটল করা থেকে দূরে থাকা আমাদের প্রয়োজন। তাহলে আমরা মোবাইলকে ভাইরাসমুক্ত রাখতে পারবো।


Share

বিজ্ঞাপন
© All rights reserved © 2022 swadeshjournal.news Design & Developed by : alauddinsir