...
ব্রেকিং নিউজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষের পদ শূন্য ⁜ রোটার‍্যাক্ট ক্লাব অব কুমিল্লা মহানগর এর ইয়ার লঞ্চিং মিটিং অনুষ্ঠিত ⁜ পিএসসির প্রশ্নফাঁসের ঘটনায় আটক ১৭ ⁜ কবি রোমানা আফরোজ রুবি’র পিতা স্ট্রোক করেছেন! ⁜ তিতাস গ্যাস ফিল্ড ⁜ ব্রাহ্মণবাড়িয়ার নৌকা বাইচ ⁜ বরুড়ায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের শুভ উদ্বোধন করলেন জাতীয় সংসদ সদস্য আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন শামীম ⁜ বরুড়ায় এইচ এস সি পরীক্ষায় নকল করার অপরাধে তিনটি কেন্দ্রে ১১ জন শিক্ষার্থী বহিষ্কার ⁜ হজের সময় মক্কায় এতো মানুষ মারা গেছে যে ৬ কারণে ⁜ কুমিল্লা বিশ্বদ্যিালয়ের পেনশন স্কেলের প্রতিবাদে কর্মবিরতি ⁜

সিলেটে অবিরাম বৃষ্টি, পানিবন্দী মানুষের সংখ্যা বেড়ে ৭ লাখ

স্বদেশ জার্নাল → প্রকাশ : 19 Jun 2024, 9:18:29 PM

image06
logo

গত তিনদিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে সিলেটে চলমান দ্বিতীয় দফা বন্যায় মহানগর ও জেলাজুড়ে প্রায় ৭ লাখ মানুষ পানিবন্দী রয়েছেন। এর মধ্যে মহানগরে ২১টি ওয়ার্ডের অর্ধলক্ষ মানুষ বন্যা কবলিত।

মঙ্গলবার (১৮ জুন) মধ্যরাতে জেলা প্রশাসনের দেওয়া সর্বশেষ তথ্য এটি।

২০ দিনের মাথায় দ্বিতীয় দফা বন্যায় আক্রান্ত হয়েছে সিলেট। গত ২৭ মে সিলেটে আগাম বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। এতে জেলার সব উপজেলার সাড়ে ৭ লাখ মানুষ আক্রান্ত হন। সেই বন্যার পানি পুরোপুরি নামার আগেই গত রোববার (১৬ জুন) মধ্যরাতে ফের বন্যা কবলিত হয় সিলেট।

ঈদের দিন (১৭ জুন) ভোররাত থেকে সিলেটে শুরু হয় ভারী বর্ষণ। সঙ্গে নামে পাহাড়ি ঢল। সকাল হতে না হতেই তলিয়ে যায় মহানগরের অনেক এলাকা। জেলার বিভিন্ন স্থানেও অবনতি হয় বন্যা পরিস্থিতির। সোমবার বিকালে বৃষ্টি থামলে ধীরে ধীরে কিছুটা কমে পানি। কিন্তু মঙ্গলবার ভোররাত থেকে ফের শুরু হয় বৃষ্টি। উজানেও বৃষ্টিপাত হয় প্রচুর। ফলে হু হু করে বাড়তে থাকে সিলেটের সব নদ-নদীর পানি। বুধবার (১৯ জুন) সকাল ৯টা পর্যন্ত ৩টি নদীর পানি ৬ পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মঙ্গলবার (১৮ জুন) মধ্যরাত পর্যন্ত জেলা প্রশাসনের তথ্যমতে, সিলেট মহানগরীসহ ১৩টি উপজেলায় ৬ লাখ ৭৫ হাজার ৯৩৭জন মানুষ পানিবন্দী রয়েছেন। এরমধ্যে সিলেট মহানগরীর ৪২টি ওয়ার্ডের মধ্যে ২১টি ওয়ার্ডের ৫০ হাজার মানুষ পানিবন্দি রয়েছেন। জেলা ও মহানগর মিলিয়ে ৬২৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এর মধ্যে মহানগরে ৮০টি। এসব আশ্রয়কেন্দ্রে ১৭ হাজার ২৮৫ জন মানুষ আশ্রয় নিয়েছেন। তবে, বেশিরভাগ মানুষজন নিজের ঘর-বাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে যেতে ইচ্ছুক নন। অনেকেই আশ্রয় নিয়েছেন পাড়া-প্রতিবেশিদের উঁচু বাসা-বাড়ি বা আত্মীয়-স্বজনের ঘরে। জেলার ১৩টি উপজেলায় ১৩২৩টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি বন্যা কবলিত হয়েছে গোয়াইনঘাট, জৈন্তাপুর, গোলাপগঞ্জ, কোম্পানীগঞ্জ, কানাইঘাট ,জকিগঞ্জ, বিশ্বনাথ ও ওসমানীনগর উপজেলা।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সিলেট কার্যালয় সূত্র বুধবার সকাল ৯টায় জানিয়েছে, এ সময় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ৯১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই নদীর পানি সিলেট পয়েন্টে বইছে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার উপর দিয়ে। কুশিয়ারা নদীর পানি আমলশীদ পয়েন্টে বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই নদীর পানি ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৯২ ও শেরপুর পয়েন্টে বিপৎসীমার ১২ সেন্টিমিটার উপর দিয়ে বইছে।

এছাড়া সারি-গোয়াইন নদীর পানি সারিঘাট পয়েন্টে বিপৎসীমার ০.৯ সে.মি সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সিলেটজুড়ে ২০২২ সালের মতো ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে যাচ্ছে। মহানগরের শাহজালাল উপশহর, যতরপুর, মেন্দিবাগ, শিবগঞ্জ, রায়নগর, সোবহানীঘাট, কালিঘাট, কামালগড়, মাছিমপুর, তালতলা, জামতলা, কাজিরবাজার, মদিনা মার্কেট, আখালিয়া, মেজরটিলা ও দক্ষিণ সুরমা এলাকার লাউয়াই, বরইকান্দি, আলমপুরসহ বিভিন্ন এলাকায় অনেকের বাসাবাড়িতে গলা পর্যন্ত পানি। নিচু এলাকাগুলোর কলোনি বা বাসা-বাড়ি প্রায় পুরোটাই তলিয়ে গেছে বন্যার পানিতে। এতে চরম বিপাকে এসব এলাকার মানুষ। অনেকে গেছেন আশ্রয়কেন্দ্রে, আবার অনেকে নিজের বাসা-বাড়ি ছেড়ে যেতে চাচ্ছেন না।

অপরদিকে, সিলেট সদর, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুরসহ কয়েকটি উপজেলার গ্রামীণ অনেক রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অনেক কৃষিজমির ফসল তলিয়ে গেছে, ভেসে গেছে পুকুরের মাছ।

সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, সিলেটে ২৪ ঘন্টায় (মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার ৬টা পর্যন্ত) ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে এবং বুধবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত বৃষ্টি ৫৫ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। আগামী কয়েক দিন সিলেটে টানা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

জেলা প্রশাসন সূত্র জানায়, সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় পানিবন্দী লোকদের উদ্ধারের লক্ষ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় তৎপরতা চালানো হচ্ছে। বন্যার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য জেলা প্রশাসকের কার্যালয় এবং উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়গুলোতে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। প্রতিটি উপজেলায় ডেডিকেটেড অফিসার নিয়োগের পাশাপাশি প্রতিটি ইউনিয়নে ট্যাগ অফিসার নিয়োগ করা হয়েছে। বন্যার্তদের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য ইউনিয়নভিত্তিক মেডিকেল টিম গঠন করে কার্যক্রম চালানো হচ্ছে। আগামী ৩দিন সিলেট অঞ্চলে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। এ অবস্থা চলমান থাকলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হবে।

এদিকে সিলেটে বন্যা কবলিত এলাকা পরিদর্শন করতে এসেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান এমপি।

বুধবার (১৯ জুন) সকালে বিমানযোগে সিলেটে পৌঁছে বিভিন্ন উপজেলার বন্যাকবলিত এলাকা পরিদর্শন করবেন।

মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এক দিনের সফরে বন্যাকবলিত এলাকা পরিদর্শন ও আক্রান্তদের মাঝে প্রতিমন্ত্রীর ত্রাণ বিতরণ করার কথা রয়েছে।



share:
Today
প্রিন্ট নিউজ
...
বিজ্ঞাপন
সময়
সর্বশেষ
➤ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষের পদ শূন্য
➤ রোটার‍্যাক্ট ক্লাব অব কুমিল্লা মহানগর এর ইয়ার লঞ্চিং মিটিং অনুষ্ঠিত
➤ পিএসসির প্রশ্নফাঁসের ঘটনায় আটক ১৭
➤ কবি রোমানা আফরোজ রুবি’র পিতা স্ট্রোক করেছেন!
➤ তিতাস গ্যাস ফিল্ড
➤ ব্রাহ্মণবাড়িয়ার নৌকা বাইচ
➤ বরুড়ায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের শুভ উদ্বোধন করলেন জাতীয় সংসদ সদস্য আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন শামীম
➤ বরুড়ায় এইচ এস সি পরীক্ষায় নকল করার অপরাধে তিনটি কেন্দ্রে ১১ জন শিক্ষার্থী বহিষ্কার
➤ হজের সময় মক্কায় এতো মানুষ মারা গেছে যে ৬ কারণে
➤ কুমিল্লা বিশ্বদ্যিালয়ের পেনশন স্কেলের প্রতিবাদে কর্মবিরতি
➤ ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে ভারতে নিহত ১২০
➤ রূপগঞ্জে জঙ্গি আস্তানায় অভিযানে শক্তিশালী ৩ বোমা উদ্ধার
➤ বরুড়ায় ৩ দিন ব্যাপী কৃষি মেলা উদ্বোধন ও কৃষি প্রদর্শনী অনুষ্ঠিত
➤ বরুড়া পৌরসভার প্রস্তাবিত বাজেট ঘোষণা
➤ বরুড়া উপজেলা প্রেসক্লাব কর্তৃক ফলজ বৃক্ষ রোপন কর্মসূচি উদ্বোধন
➤ বরুড়ায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
➤ বরুড়ায় ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম সভায় প্যানেল চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত
➤ নতুন সূচিতে অফিস,ছুটি শেষ
➤ সিলেটে অবিরাম বৃষ্টি, পানিবন্দী মানুষের সংখ্যা বেড়ে ৭ লাখ
➤ বরুড়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ
➤ বরুড়ায় এসকিউ ফাউন্ডেশন-সবুজ সংঘ কর্তৃক ক্রিকেট টুনার্মেন্টের উদ্বোধন
➤ বরুড়া ক্লাব '৯২ এর আয়োজনে বন্ধুদের ঈদ পুনর্মিলনী ২০২৪ অনুষ্ঠিত
➤ সিলেটের পর্যটনকেন্দ্র অনির্দিষ্টকালের জন্য বন্ধ
➤ বরুড়া চিতড্ডায় কবরবাসীদের নাজাতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত
➤ বরুড়ায় সংসদ সদস্য শফিউদ্দিন শামীম'র সাথে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল'র ঈদ শুভেচ্ছা বিনিময়
© All rights reserved © 2022 swadeshjournal.news
Design & Developed by : alauddinsir