...
ব্রেকিং নিউজ
বরুড়ায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত ⁜ বরুড়ায় ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম সভায় প্যানেল চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত ⁜ নতুন সূচিতে অফিস,ছুটি শেষ ⁜ সিলেটে অবিরাম বৃষ্টি, পানিবন্দী মানুষের সংখ্যা বেড়ে ৭ লাখ ⁜ বরুড়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ ⁜ বরুড়ায় এসকিউ ফাউন্ডেশন-সবুজ সংঘ কর্তৃক ক্রিকেট টুনার্মেন্টের উদ্বোধন ⁜ বরুড়া ক্লাব '৯২ এর আয়োজনে বন্ধুদের ঈদ পুনর্মিলনী ২০২৪ অনুষ্ঠিত ⁜ সিলেটের পর্যটনকেন্দ্র অনির্দিষ্টকালের জন্য বন্ধ ⁜ বরুড়া চিতড্ডায় কবরবাসীদের নাজাতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত ⁜ বরুড়ায় সংসদ সদস্য শফিউদ্দিন শামীম'র সাথে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল'র ঈদ শুভেচ্ছা বিনিময় ⁜

দ্বিতীয় বিশ্ব যুদ্ধে নিহত সৈনিকদের সমাধিক্ষেত্র কুমিল্লার ময়নামতি ওয়ার সিমেট্রি

স্বদেশ জার্নাল → প্রকাশ : 13 Jul 2022, 4:42:17 PM

image06
logo

দ্বিতীয় বিশ্ব যুদ্ধে নিহত সৈনিকদের সমাধিক্ষেত্র কুমিল্লার ময়নামতি ওয়ার সিমেট্রি।কুমিল্লার ময়নামতি সেনানিবাসের উত্তর কোল ঘেষে কুমিল্লা-সিলেট মহাসড়কের পশ্চিম পাশে বুড়িচং উপজেলায় এর অবস্থান। স্থানীয় ও আশপাশের এলাকায় এটি ইংরেজ কবরস্থান নামেই সমধিক পরিচিত। এ সমাধি ক্ষেত্রটি দু’স্তরে বিভক্ত। মূল ফটক পেরিয়ে প্রবেশ করলে দেখা য়ায় দু পাশে সাজানো সমাধি। সামনে সিড়ি বেয়ে কিছুটা উঠলে প্রার্থনা কক্ষ আর মাঝে শ্বেত পাথরের যীশু খৃীষ্টের ক্রুসের চিহ্ন। তার উপরে অর্থাৎ সমাধির পিছনের অংশে নিহত মুসলিম সৈনিকদের কবর।
কুমিল্লা শহর থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে এ সমাধিক্ষেত্র। প্রায় সাড়ে চার একরের উচু নীচু টিলাভূমিতে অবস্থিত এ সমাধি সৌধে ৭৩৮ জনকে সমাহিত করা হয়েছিল যুদ্ধকালীন সময়ে। তবে ১৯৬২ সালে এক সমাহিত সৈনিকের দেহাবশেষ আত্মীয়-স্বজনরা যুক্তরাষ্ট্রে নিয়ে যায়। ফলে বর্তমানে এখানে ৭৩৭টি সমাধিক্ষেত্র রয়েছে। এখানে সমাহিত ১ জন রয়েছেন বেসামরিক ব্যক্তি।
এখানে সবাই এটাকে ইংরেজ কবরস্থান বললেও প্রকৃত পক্ষে এখানে শায়িত রয়েছেন মুসলিম, বৌদ্ধ, হিন্দু, ইহুদি ও খ্রিস্টান ধর্মাবলম্বী সৈনিকরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে কুমিল্লার ময়নামতিতে ছিল মিত্র বাহিনীর চিকিৎসা কেন্দ্র। যুদ্ধে আহতদের চিকিৎসা সেবা দিতে এখানে নিয়ে আসা হতো।
চিকিৎসাধীন অনেক সৈনিক নিহত হওয়া ছাড়াও ঢাকা, ফরিদপুর, সিরাজগঞ্জ, সৈয়দপুর প্রভৃতিস্থানে নিহত সৈনিকদের লাশ ও এখানে সমাহিত করা হয়। এখানে সমাহিত হওয়া ৭৩৭টির মধ্যে ১৪ জন সৈনিকের কোন পরিচয় পাত্তয়া য়ায়নি। এ সমাধিতে সাধারণ সৈনিক থেকে ব্রিগেডিয়ার পদমর্যাদার অফিসারদের সমাহিত করা হয়।
প্রতিটি সমাধিতে লেখা আছে নিহত সৈনিকের নাম, বয়স, পদবীসহ মৃত্যুর তারিখ ও জাতীয়তা। এ সমাধিক্ষেত্রটি বর্গাকৃতির। প্রতিটি বাহুর দৈঘ্য প্রায় আড়াইশ ফুট। সমাধিক্ষেত্রটির চারিদিকে প্রতিরক্ষা বেড়া রয়েছে। প্রতিটি সমাধির পাশে অনেক রকম ফুল ও পাতাবাহার গাছ দ্বারা সৌন্ধর্য বর্ধন করা হয়েছে। ময়নামতি ওয়ার সিমেট্রিতে শুধুমাত্র মিত্র বাহিনীর সৈনিকদের সমাহিত করা হয়নি। এখানে জাপানী সৈনিকদের ও সমাহিত করা হয।
এ সমাধিক্ষেত্রের ৭৩৭জন সৈনিকের মাঝে যুক্তরাজ্যের ৩৫৭ জন, কানাডার ১২ জন, অস্ট্রেলিয়ার ১২ জন, নিউজিল্যান্ডের ৪ জন, দক্ষিণ আফ্রিকার ১ জন, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের ১৭৮ জন, জিম্বাবুয়ের ৩ জন, পূর্ব আফ্রিকার ৫৬ জন, পশ্চিম অফ্রিকার ৮৬ জন, বার্মার ১ জন, বেলজিয়ামের ১ জন, পোলান্ডের ১ জন, এবং জাপানের ২৪ জন যুদ্ধবন্দির কবর। তাছাড়া ১ জন বেসামরিক ব্যক্তিকেও এখানে সমাহিত করা হয়।
কুমিল্লার ময়নামতি ওয়ার সিমেট্রির সার্বিক তত্ত্বাবধান করেন কমন ওয়েলথ গ্রেভস কমিশন। এর প্রধান কার্যালয় লন্ডনে। কমনত্তয়েলথ ভূক্ত দেশ সমূহের অনুদানে চলে এ সংস্থাটি। সমাধি সৌধটির দেখভালের জন্য গ্রেভস কমিশন ১ জন তত্ত্বাবধায়ক ও ৫ জন গার্ডেনার নিয়োগ করেছেন।
 


share:
Today
প্রিন্ট নিউজ
...
বিজ্ঞাপন
সময়
সর্বশেষ
➤ বরুড়ায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
➤ বরুড়ায় ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম সভায় প্যানেল চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত
➤ নতুন সূচিতে অফিস,ছুটি শেষ
➤ সিলেটে অবিরাম বৃষ্টি, পানিবন্দী মানুষের সংখ্যা বেড়ে ৭ লাখ
➤ বরুড়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ
➤ বরুড়ায় এসকিউ ফাউন্ডেশন-সবুজ সংঘ কর্তৃক ক্রিকেট টুনার্মেন্টের উদ্বোধন
➤ বরুড়া ক্লাব '৯২ এর আয়োজনে বন্ধুদের ঈদ পুনর্মিলনী ২০২৪ অনুষ্ঠিত
➤ সিলেটের পর্যটনকেন্দ্র অনির্দিষ্টকালের জন্য বন্ধ
➤ বরুড়া চিতড্ডায় কবরবাসীদের নাজাতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত
➤ বরুড়ায় সংসদ সদস্য শফিউদ্দিন শামীম'র সাথে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল'র ঈদ শুভেচ্ছা বিনিময়
➤ মাই সেকেন্ড মাদার শাহের বানু ------ইসরাত মুনতাহা
➤ কুমিল্লায় ট্রাক-কভার্ড ভ্যান সংঘর্ষে দুইজনের মৃত্যু
➤ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী
➤ পবিত্র ঈদুল আজহা ১৭ জুন
➤ ছাত্রসংসদ নির্বাচন শুরু হোক
➤ এএফএম শোয়ায়েবকে স্বীকৃতি দেয়া হোক
➤ ডাকাতিয়া নদীতে নৌকা যান চলাচল শুরু হোক
➤ ফুটপাত দখলমুক্ত রাখুন
➤ ভিক্ষাবৃত্তি বন্ধ হোক
➤ বরুড়ায় জাতীয় 'এ' প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নে অবহিতকরন ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত
➤ বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামরুল হাসান'র বিদায় ও নবাগত ডাঃ মহিবুস সালাম'র বরণ
➤ বরুড়া উপজেলা নির্বাচনে হামিদ কামাল চেয়ারম্যান-ফরহাদ ও মিনুয়ারা ভাইস চেয়ারম্যান নির্বাচিত
➤ জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন দোহা- আতিক- শাহীন পরিষদ এর পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে ফুলেল শুভেচ্ছা
➤ বরুড়ায় উপজেলা পরিষদ নির্বাচন ও সার্বজনীন পেনশন স্কিমের নিবন্ধন উপলক্ষে মতবিনিময় সভা
➤ বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী কামাল'র সাংবাদিকদের সাথে মতবিনিময়
© All rights reserved © 2022 swadeshjournal.news
Design & Developed by : alauddinsir