...
ব্রেকিং নিউজ
বরুড়ায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত ⁜ বরুড়ায় ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম সভায় প্যানেল চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত ⁜ নতুন সূচিতে অফিস,ছুটি শেষ ⁜ সিলেটে অবিরাম বৃষ্টি, পানিবন্দী মানুষের সংখ্যা বেড়ে ৭ লাখ ⁜ বরুড়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ ⁜ বরুড়ায় এসকিউ ফাউন্ডেশন-সবুজ সংঘ কর্তৃক ক্রিকেট টুনার্মেন্টের উদ্বোধন ⁜ বরুড়া ক্লাব '৯২ এর আয়োজনে বন্ধুদের ঈদ পুনর্মিলনী ২০২৪ অনুষ্ঠিত ⁜ সিলেটের পর্যটনকেন্দ্র অনির্দিষ্টকালের জন্য বন্ধ ⁜ বরুড়া চিতড্ডায় কবরবাসীদের নাজাতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত ⁜ বরুড়ায় সংসদ সদস্য শফিউদ্দিন শামীম'র সাথে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল'র ঈদ শুভেচ্ছা বিনিময় ⁜

কুমিল্লার স্কুল গুলোতে বাঁধভাঙা আনন্দ

স্বদেশ জার্নাল → প্রকাশ : 29 Nov 2022, 2:30:21 PM

image06
logo
  1. এসএসসি পরীক্ষার ফল প্রকাশের আনন্দে মুখর কুমিল্লার স্কুলগুলো। কুমিল্লা শিক্ষা বোর্ডে এবছর পাশের হার ৯১ দশমিক ২৮ শতাংশ। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৯ হাজার ৯৯৮ জন পরীক্ষার্থী। বোর্ডের ১ হাজার ৭ শ ৬৬ টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশের হার অর্জন করেছে ২১১টি প্রতিষ্ঠান। বোর্ড কর্তৃপক্ষ বলছে, এবছরের ফলাফলে খুশি সবাই। এবছর কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী ছিলো ১ লাখ ৮৬ হাজার ৭৭৫ জন। এর মধ্যে পাশ করেছে ১ লাখ ৭০ হাজার ৪৮৪ জন। সারা দেশে কুমিল্লা বোর্ডের অবস্থান দ্বিতীয়।  
    কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আসাদুজ্জামান বলেন, ২০২০ এবং ২০২১ সালে করোনা মহামারির কারণে আংশিক সিলেবাসের পরীক্ষা এবং জেএসসির ফলে নির্ভর ফলাফলে নেতিবাচক প্রভাব পড়ে এসএসসিতে। এবার ২০২২ সালে প্রায় পূর্ণ সিলেবাসের পরীক্ষায় ভালো ফলে খুশি শিক্ষক-শিক্ষার্থী সবাই।
    তিনি আরো বলেন, করোনার প্রভাব কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে শিক্ষা ব্যবস্থা। আর গত কয়েক বছরের তুলনায় এবছরের ফলাফল ভালো হয়েছে।
    কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ সহিদুল ইসলাম জানান, গত ৫ বছরে সবচেয়ে বেশি জিপিএ-৫ এই বছর শিক্ষার্থীরা অর্জন করেছে। ২০১৮ সালে ৬ হাজার ৮৬৫ জন, ২০১৯ সালে ৮ হাজার ৭৬৪ জন, ২০২০ সালে ১০ হাজার ২৪৫ জন, ২০২১ সালে ১৪ হাজার ৬২৬ জন এবং ২০২২ সালে ১৯ হাজার ৯৯৮ জন জিপিএ-৫ পেয়েছে।
    বোর্ড সূত্রে জানা গেছে, বিজ্ঞান বিভাগ থেকে সবচেয়ে বেশি পাশের হার ৯৮ দশমিক ৬১ শতাংশ, ব্যবসায় শিক্ষা থেকে ৯২ দশমিক ৪৪ শতাংশ এবং মানবিক বিভাগ থেকে ৮৪ দশমিক ২৪ শতাংশ।
     কুমিল্লা বোর্ডের অধীনে কুমিল্লা, চাঁদপুর, লক্ষীপুর, ফেণী, নোয়াখালী ও ব্রাহ্মণবাড়িয়া জেলার মধ্যে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া ১ হাজার ৭৬৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ করেছে ২১১টি প্রতিষ্ঠান।
    কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফলে শীর্ষে কুমিল্লা জিলা স্কুল। শতভাগ পাশের হার অর্জন করা এই স্কুলে ৩৮২ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৬৮ জন। এই স্কুলে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর হার ৯৬ দশমিক ৩৩ শতাংশ। জিপিএ-৫ পাবার সংখ্যায় কুমিল্লা শিক্ষা বোর্ডে কুমিল্লা মডার্ন হাই স্কুল শীর্ষে থাকলেও এই স্কুলে পাশের হার ৯৯ দশমিক ৮৩ শতাংশ। মডার্ন স্কুল থেকে পাশ করা ১ হাজার ১৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৭২০ জন। কুমিল্লা মডার্ণ হাই স্কুলের জিপিএ-৫ পাবার হার ৬৪ শতাংশ।
    পাশের হার ও জিপিএ-৫ পাবার হিসেবে দ্বিতীয় অবস্থানে আছে কুমিল্লার নবাব ফয়জুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়। ৯৯ দশমিক ৭ শতাংশ পাশের হারে এই স্কুল থেকে ৩৩১ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৩০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৩০০ জন। ফয়জুন্নেছা স্কুলে জিপিএ-৫ পাওয়ার হার ৯০ দশমিক ৯ শতাংশ।
    তৃতীয় অবস্থানে আছে ফেণী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ৯৯ দশমিক ২৮ শতাংশ পাশের হারে এই স্কুল থেকে পরীক্ষার্থীর সংখ্যা ২৭৯ জন, ২৭৭ জন পাশ করা পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২২ জন। জিপিএ-৫ পাবার হার ৮০ দশমিক ১৪ শতাংশ।

share:
Today
প্রিন্ট নিউজ
...
বিজ্ঞাপন
সময়
সর্বশেষ
➤ বরুড়ায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
➤ বরুড়ায় ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম সভায় প্যানেল চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত
➤ নতুন সূচিতে অফিস,ছুটি শেষ
➤ সিলেটে অবিরাম বৃষ্টি, পানিবন্দী মানুষের সংখ্যা বেড়ে ৭ লাখ
➤ বরুড়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ
➤ বরুড়ায় এসকিউ ফাউন্ডেশন-সবুজ সংঘ কর্তৃক ক্রিকেট টুনার্মেন্টের উদ্বোধন
➤ বরুড়া ক্লাব '৯২ এর আয়োজনে বন্ধুদের ঈদ পুনর্মিলনী ২০২৪ অনুষ্ঠিত
➤ সিলেটের পর্যটনকেন্দ্র অনির্দিষ্টকালের জন্য বন্ধ
➤ বরুড়া চিতড্ডায় কবরবাসীদের নাজাতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত
➤ বরুড়ায় সংসদ সদস্য শফিউদ্দিন শামীম'র সাথে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল'র ঈদ শুভেচ্ছা বিনিময়
➤ মাই সেকেন্ড মাদার শাহের বানু ------ইসরাত মুনতাহা
➤ কুমিল্লায় ট্রাক-কভার্ড ভ্যান সংঘর্ষে দুইজনের মৃত্যু
➤ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী
➤ পবিত্র ঈদুল আজহা ১৭ জুন
➤ ছাত্রসংসদ নির্বাচন শুরু হোক
➤ এএফএম শোয়ায়েবকে স্বীকৃতি দেয়া হোক
➤ ডাকাতিয়া নদীতে নৌকা যান চলাচল শুরু হোক
➤ ফুটপাত দখলমুক্ত রাখুন
➤ ভিক্ষাবৃত্তি বন্ধ হোক
➤ বরুড়ায় জাতীয় 'এ' প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নে অবহিতকরন ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত
➤ বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামরুল হাসান'র বিদায় ও নবাগত ডাঃ মহিবুস সালাম'র বরণ
➤ বরুড়া উপজেলা নির্বাচনে হামিদ কামাল চেয়ারম্যান-ফরহাদ ও মিনুয়ারা ভাইস চেয়ারম্যান নির্বাচিত
➤ জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন দোহা- আতিক- শাহীন পরিষদ এর পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে ফুলেল শুভেচ্ছা
➤ বরুড়ায় উপজেলা পরিষদ নির্বাচন ও সার্বজনীন পেনশন স্কিমের নিবন্ধন উপলক্ষে মতবিনিময় সভা
➤ বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী কামাল'র সাংবাদিকদের সাথে মতবিনিময়
© All rights reserved © 2022 swadeshjournal.news
Design & Developed by : alauddinsir