...
ব্রেকিং নিউজ
বরুড়ায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত ⁜ বরুড়ায় ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম সভায় প্যানেল চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত ⁜ নতুন সূচিতে অফিস,ছুটি শেষ ⁜ সিলেটে অবিরাম বৃষ্টি, পানিবন্দী মানুষের সংখ্যা বেড়ে ৭ লাখ ⁜ বরুড়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ ⁜ বরুড়ায় এসকিউ ফাউন্ডেশন-সবুজ সংঘ কর্তৃক ক্রিকেট টুনার্মেন্টের উদ্বোধন ⁜ বরুড়া ক্লাব '৯২ এর আয়োজনে বন্ধুদের ঈদ পুনর্মিলনী ২০২৪ অনুষ্ঠিত ⁜ সিলেটের পর্যটনকেন্দ্র অনির্দিষ্টকালের জন্য বন্ধ ⁜ বরুড়া চিতড্ডায় কবরবাসীদের নাজাতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত ⁜ বরুড়ায় সংসদ সদস্য শফিউদ্দিন শামীম'র সাথে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল'র ঈদ শুভেচ্ছা বিনিময় ⁜

সিলেট-সুনামগঞ্জে আড়াই লাখেরও বেশি পরিবার বিদ্যুৎহীন

স্বদেশ জার্নাল → প্রকাশ : 18 Jun 2022, 5:18:20 PM

image06
logo

সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। আজ শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত নগরীর কুমারগাঁওয়ে ১৩২/৩৩ কেভির মেইন গ্রিডের চার ইঞ্চি নিচে রয়েছে পানি। চারটি উপকেন্দ্রের মধ্যে পানি ঢুকে যাওয়ায় বরইকান্দি ও উপশহর উপকেন্দ্র বন্ধ করে দেওয়া হয়েছে। সুনামগঞ্জের সব কটি বিদ্যুৎ উপকেন্দ্র ও বৈদ্যুতিক খুঁটি পানিতে তলিয়ে গেছে। 

আজ শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত দুই জেলার প্রায় আড়াই লাখ পরিবার বিদ্যুৎহীন রয়েছে। 

পানি বৃদ্ধি অব্যাহত থাকলে কুমারগাঁও ১৩২/৩৩ কেভি গ্রিডও বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। এমনটা হলে পুরো সিলেট বিভাগ বিদ্যুৎহীন হয়ে পড়বে। নেটওয়ার্ক বিচ্ছিন্নও হয়ে পড়বে এই জনপদ। তবে কুমারগাঁওস্থ ১৩২/৩৩ কেভির মেইন গ্রিডটি চালু রাখার জন্য কাজ করছে সেনাবাহিনীর একটি দক্ষ টিম। 

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) সূত্রে জানা গেছে, বাসাবাড়ির মিটার পানির নিচে তলিয়ে যাওয়ায় নগরীর উপশহর এলাকায় এরই মধ্যে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন করা হয়েছে। দক্ষিণ সুরমা বিদ্যুতের সাবস্টেশনে পানি ওঠায় পুরো দক্ষিণ সুরমা উপজেলা গতকাল বৃহস্পতিবার থেকে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় আছে। 

সিলেটের চার জেলায় পিডিবির অধীন প্রায় সাড়ে চার লাখ গ্রাহক আছে। এর মধ্যে সিলেটের দেড় লাখেরও বেশি ও সুনামগঞ্জের ৯০ হাজার গ্রাহক বর্তমানে বিদ্যুৎহীন আছে। 

সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি জানায়, সমিতির সিলেট-১-এর অধীন ৪ লাখ ১৩ হাজার গ্রাহকের মধ্যে প্রায় ৫০ হাজার গ্রাহক এবং সিলেট-২-এর অধীন ২ লাখ ১২ হাজার গ্রাহকের মধ্যে অন্তত ৯০ হাজার গ্রাহক বিদ্যুৎহীন আছে। 

বিউবো সংশ্লিষ্টরা জানান, সিলেট নগরীর কুমারগাঁও ১৩২/৩৩ কেভির মেইন গ্রিডের ভেতরেও বন্যার পানি ঢুকেছে। নিয়ন্ত্রণকক্ষ ছুঁই ছুঁই করছে বন্যার পানি। পানি বেড়ে নিয়ন্ত্রণকক্ষের ভেতরে ঢুকলে পুরো সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। কুমারগাঁও ১৩২/৩৩ কেভির মেইন গ্রিড রক্ষার মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ সচল রাখতে কাজ করছে সেনাবাহিনীর একটি দক্ষ টিম। ফায়ার সার্ভিস, বিদ্যুৎসংশ্লিষ্টরা এবং সিটি করপোরেশনের লোকজনও কাজ করে যাচ্ছেন। 

সংশ্লিষ্টদের আশা, সেনাবাহিনীর মাধ্যমে অন্তত বিদ্যুৎ সরবরাহ সচল রাখার একটি উপায় বের হবে। 

বিউবো সিলেটের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আবদুল কাদির আজ শুক্রবার বিকেল সাড়ে ৪টায় বলেন, ‘বৃষ্টিপাত অব্যাহত আছে। যদি আরও দুই থেকে তিন ঘণ্টা এমনভাবে চলে, তাহলে নিয়ন্ত্রণকক্ষে পানি ঢুকে পড়ার আশঙ্কা আছে। এতে পুরো সিলেট বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়বে।’ 

এদিকে বিকেলে সিটি করপোরেশন থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, সিলেটের কুমারগাঁও বিদ্যুৎ স্টেশন এলাকা বন্যাকবলিত হওয়া ঠেকাতে প্রতিরক্ষা বাঁধ নির্মাণের কাজ শুরু হয়েছে। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত সার্বিক পরিস্থিতি অবলোকন করে প্রতিরক্ষা বাঁধ নির্মাণে সিলেট জেলা প্রশাসনের মাধ্যমে সেনাবাহিনীর সহায়তা নেন। শুক্রবার সকাল থেকে সেখানে প্রতিরক্ষা বাঁধ নির্মাণের কাজ চলছে। 

কুমারগাঁও বিদ্যুৎ স্টেশন থেকে ন্যাশনাল পাওয়ার গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হয়। এখানে সরবরাহ বন্ধ হলে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহে সংকট দেখা দেবে। পাশাপাশি সিলেট অঞ্চল পুরোটা বিদ্যুৎবিহীন হয়ে পড়ার আশঙ্কা দেখা দেবে। এরই মধ্যে একাংশ বন্যাকবলিত হওয়ায় সিলেট নগরীর একাংশ ও সুনামগঞ্জ জেলা বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। 

বিদ্যুৎ স্টেশনে বিদ্যুৎসংশ্লিষ্টরা জানিয়েছেন, যেসব যন্ত্রপাতি রয়েছে, সেগুলো বন্যাকবলিত হয়ে পড়লে পুনরায় মেরামত সময়সাপেক্ষ ব্যাপার। এ জন্য কোনোভাবে যেন পানি না ঢোকে, সেই ব্যবস্থা করার কাজ চলছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ব্যাপারে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, এই মুহূর্তে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি কুমারগাঁও বিদ্যুৎ স্টেশনকে। আর পাঁচ-ছয় ইঞ্চি পানি বাড়লে এই কেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যাবে। এই কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন না হলে গোটা সিলেট বিভাগের বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাবে। এমনটি হলে কার্যত সিলেট বন্যার ক্ষতির পাশাপাশি বড় ধরনের সংকটে পড়বে।

মেয়র বলেন, ‘গত রাত থেকে এই সংকট মোকাবিলায় আমি প্রশাসনের সব বিভাগ ও শাখার সহযোগিতা চেয়েছি। সিটি করপোরেশন, জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড, বিদ্যুতের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী কুমারগাঁও বিদ্যুৎকেন্দ্র বন্যার কবল থেকে বাঁচাতে কাজ শুরু করেছে। এখানে আমার সঙ্গে সিলেটের জেলা প্রশাসক, সেনা কর্মকর্তাসহ সব দপ্তর সংস্থার কর্তারা আছেন। আমরা বালুভর্তি জিও ব্যাগ ও মাটি দিয়ে সুরমা নদীর পানি যাতে কেন্দ্রে না ঢুকতে পারে তার জন্য অস্থায়ী বাঁধ নির্মাণ শুরু করেছি।’ 

সিসিক মেয়র বলেন, ‘বাঁধ নির্মাণ করা হলেই সিসিকের সাকার মেশিন দিয়ে কুমারগাঁও স্টেশনের ভেতরের পানি নিষ্কাশনের কাজ শুরু করব। আশা করছি সবার সহযোগিতায় সিলেটের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে পারলে বড় ধরনের সংকট থেকে রক্ষা পাব।’


share:
Today
প্রিন্ট নিউজ
...
বিজ্ঞাপন
সময়
সর্বশেষ
➤ বরুড়ায় আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত
➤ বরুড়ায় ৬ষ্ঠ উপজেলা পরিষদের প্রথম সভায় প্যানেল চেয়ারম্যান নির্বাচন অনুষ্ঠিত
➤ নতুন সূচিতে অফিস,ছুটি শেষ
➤ সিলেটে অবিরাম বৃষ্টি, পানিবন্দী মানুষের সংখ্যা বেড়ে ৭ লাখ
➤ বরুড়ায় চেয়ারম্যান ভাইস চেয়ারম্যানদের দায়িত্ব গ্রহণ
➤ বরুড়ায় এসকিউ ফাউন্ডেশন-সবুজ সংঘ কর্তৃক ক্রিকেট টুনার্মেন্টের উদ্বোধন
➤ বরুড়া ক্লাব '৯২ এর আয়োজনে বন্ধুদের ঈদ পুনর্মিলনী ২০২৪ অনুষ্ঠিত
➤ সিলেটের পর্যটনকেন্দ্র অনির্দিষ্টকালের জন্য বন্ধ
➤ বরুড়া চিতড্ডায় কবরবাসীদের নাজাতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত
➤ বরুড়ায় সংসদ সদস্য শফিউদ্দিন শামীম'র সাথে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল'র ঈদ শুভেচ্ছা বিনিময়
➤ মাই সেকেন্ড মাদার শাহের বানু ------ইসরাত মুনতাহা
➤ কুমিল্লায় ট্রাক-কভার্ড ভ্যান সংঘর্ষে দুইজনের মৃত্যু
➤ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী
➤ পবিত্র ঈদুল আজহা ১৭ জুন
➤ ছাত্রসংসদ নির্বাচন শুরু হোক
➤ এএফএম শোয়ায়েবকে স্বীকৃতি দেয়া হোক
➤ ডাকাতিয়া নদীতে নৌকা যান চলাচল শুরু হোক
➤ ফুটপাত দখলমুক্ত রাখুন
➤ ভিক্ষাবৃত্তি বন্ধ হোক
➤ বরুড়ায় জাতীয় 'এ' প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নে অবহিতকরন ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত
➤ বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামরুল হাসান'র বিদায় ও নবাগত ডাঃ মহিবুস সালাম'র বরণ
➤ বরুড়া উপজেলা নির্বাচনে হামিদ কামাল চেয়ারম্যান-ফরহাদ ও মিনুয়ারা ভাইস চেয়ারম্যান নির্বাচিত
➤ জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন দোহা- আতিক- শাহীন পরিষদ এর পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে ফুলেল শুভেচ্ছা
➤ বরুড়ায় উপজেলা পরিষদ নির্বাচন ও সার্বজনীন পেনশন স্কিমের নিবন্ধন উপলক্ষে মতবিনিময় সভা
➤ বরুড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী কামাল'র সাংবাদিকদের সাথে মতবিনিময়
© All rights reserved © 2022 swadeshjournal.news
Design & Developed by : alauddinsir